দুরন্ত পারফরমেন্সে কপিল দেবের রেকর্ড ভেঙে অনবদ্য বিশ্বরেকর্ড গড়লেন সিরাজ !

যেদিন মহম্মদ সিরাজ ছন্দে থাকেন, সেদিন বিপক্ষ যে পুড়ে খাক হয়ে যায়, সেই প্রমাণ পেল দক্ষিণ আফ্রিকা। আজ কেপটাউনে মিঁয়ার আগুনে পুড়ে গেলেন প্রোটিয়ারা। আর সেই বোলিংয়ের সুবাদে টেস্টে ইতিহাস তৈরি করেন সিরাজ। আর চরম লজ্জার মুখে পড়তে হয় দক্ষিণ আফ্রিকাকে। আর দক্ষিণ আফ্রিকার এই লজ্জাজনক পরিস্থিতি তৈরি করার জন্য অন্যতম কারণ মহম্মদ সিরাজ।

নয় ওভারে ১৫ রান দিয়ে ছয় উইকেট- নিজের টেস্ট কেরিয়ারের সেরা বোলিং করলেন মহম্মদ সিরাজ। বুধবার কেপটাউনে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে দ্বিতীয় টেস্টে সেই বিধ্বংসী বোলিং করেন ভারতের তারকা পেসার। আর তাঁর সেই বিধ্বংসী বোলিংয়ের সুবাদে প্রথম সেশনটাও পুরো খেলতে পারেনি দক্ষিণ আফ্রিকা। মাত্র ২৩.২ ওভারে ৫৫ রানে গুটিয়ে যান প্রোটিয়ারা।

```

বুধবার কেপটাউনে ধ্বংসলীলা শুরু করেন সিরাজই। নিজের তৃতীয় ওভারের মধ্যেই ফিরিয়ে দেন এডেন মার্করাম এবং ডিন এলগারকে। সেই উইকেটগুলো যে স্রেফ পেয়ে গিয়েছেন, তা মোটেও নয়। বরং একেবারে পরিকল্পনা করে উইকেট নেন। আর তাঁর নেওয়া সেই দুই উইকেটই দক্ষিণ আফ্রিকাকে গুঁড়িয়ে দেয়। তাঁকে যোগ্যসংগত করতে থাকেন জসপ্রীত বুমরাহ এবং মুকেশ কুমাররা। আট ওভারে ২৫ রান দিয়ে দুই উইকেট পান বুমরাহ। ২.২ ওভারে কোনও রান না দিয়েই দুটি উইকেট নেন মুকেশ।

আর আজ সিরাজ কতটা ভালো বল করছিলেন, সেটার প্রমাণ মিলেছে ভারতীয় অধিনায়কের একটি সিদ্ধান্তেই। আজ একটানা ন’ওভার সিরাজকে দিয়ে বোলিং করিয়েছেন রোহিত। দক্ষিণ আফ্রিকার ইনিংসের ১৮ ওভার পর্যন্ত একটানা বোলিং করে যান সিরাজ। আর সেই নয় ওভারে ছ’টি উইকেট তুলে নেন। রোহিত তাঁকে ‘রেস্ট’ দেওয়ার পর কেপটাউনে সাফাইয়ের কাজ করেন মুকেশ।

```

বুধবারের আগে টেস্টে সিরাজের সেরা বোলিং ফিগার ছিল ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে। ২০২৩ সালে ত্রিনিদাদে ৬০ রানে পাঁচ উইকেট নিয়েছিলেন। তিন নম্বরে আছে ২০২১ সালের গাব্বা টেস্ট। সেই ম্যাচের দ্বিতীয় ইনিংসে ৭৩ রানে পাঁচ উইকেট নিয়েছিলেন। তাছাড়া ২০২১ সালে লর্ডসে ইংল্যান্ডের বিরুদ্ধে ৩২ রানে চার উইকেট এবং ২০২২ সালে ইংল্যন্ডের বিরুদ্ধেই এজবাস্টনে ৬৬ রানে চার উইকেট পেয়েছিলেন।

সিরাজের সেই বিধ্বংসী বোলিংয়ের প্রশংসা করেছেন সচিন তেন্ডুলকরও। ভারতের প্রাক্তন তারকা বলেন, ‘নিউল্যান্ডসে ম্যাজিক দেখাচ্ছে সিরাজ। একেবারে নিখুঁত লেংথ এবং অসাধারণ সিম বোলিং।’ সিরাজের প্রশংসা করেছেন ভারতের প্রাক্তন ক্রিকেটার ওয়াসিম জাফরও।